1. news@esomoy.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@esomoy.com : admin :
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন

মৌলভীবাজারে ব্রেকিং দ্য সাইলেন্সের লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা

আমিনুর রশীদ চৌধুরী
ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ মৌলভীবাজারে বিভিন্ন সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন (বিসিএসইউ), নারী চা শ্রমিক ও কিশোরী এবং চা বাগান কর্তৃপক্ষের সাথে লিডারশীপ এমবডি এসোসিয়েশন ডিমানডিং টু এনশিওর রাইটস (লিডার) প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ মার্চ ২০২৪) সকাল ১১টায় মৌলভীবাজারে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অক্সফ্যাম ও ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় এবং ব্রেকিং দ্য সাইলেন্সের উদ্যোগে এ প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়।

ব্রেকিং দ্য সাইলেন্সের পরিচালক মো.জাহিদুল ইসলামের সভাপতিত্বে এবং প্রকল্প কো-অর্ডিনেটর পারভেজ কৈরী’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক ড.উর্মি বিনতে সালাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শাহিনা আক্তার, মৌলভীবাজারের মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সাহেদা আক্তার এবং সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক মো: হাবিবুর রহমান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।

প্রকল্পের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ব্রেকিং দ্য সাইলেন্স এর উপ পরিচালক ড. মোহাম্মদ তারেকুজ্জামান।

তিনি বলেন প্রকল্পটি অক্টোবর ২০২২ ইং সালে শুরু হয়েছিলো এবং ২০২৪ সালের মার্চ মাসে অফিসিয়ালি শেষ হচ্ছে। প্রকল্পটির অনেক গুরুত্বপূর্ন অর্জন রয়েছে।
অনুষ্ঠানে লিডার প্রকল্পের অগ্রগতি পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে উপস্থাপন করেন ব্রেকিং দ্য সাইলেন্সের মৌলভীবাজার, সিলেট এবং হবিগঞ্জ জেলার সমন্বয়কারী পারভেজ কৈরী।

তিনি বলেন, প্রকল্পটির লক্ষ্য হলো লিঙ্গভিত্তিক সহিংসতা সম্মিলিতভাবে প্রতিরোধে চা বাগানের নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটানো এবং দায়িত্ব বাহককে জবাবদিহি করা এবং উদ্দেশ্যে হলো নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের জন্য মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা যাতে তারা সম্মিরিতভাবে তাদের অধিকার রক্ষার জন্য মতামত প্রদান করতে পারে; চা বাগানের নারী শ্রমিক এবং কিশোরীদের জীবন দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটবে এবং নিজেদের উন্নয়নে প্রয়োগ করতে পারবে; চাবাগানের নারী শ্রমিকরা উপযুক্ত নেতৃত্বেও দক্ষতা অর্জন করে বিভিন্ন স্তরে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগহ্রণ করতে পারবে। সভায় লিডার প্রকল্পের প্রকল্প এলাকায় চিহ্নিত সমস্যা সমূহ সুপারিশ আকারে সম্মানিত জেলা প্রশাসক মহোদয়ের নিকট তুলে ধরা

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ও কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নিপেন পাল, মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিছলু আহমদ চৌধুরী, রাজনগর উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মধুছন্দা দাস, মৌলভীবাজার জেলার ১০টি চা বাগানের ব্যবস্থাপক ও সহকারি ব্যবস্থাপক, সাংবাদিকবৃন্দ এবং প্রকল্পের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ।

অনুষ্ঠানের সম্মানিত প্রধান অতিথি জেলা প্রশাসক মহোদয় মৌলবীবাজার জেলায় সুন্দরভাবে উক্ত প্রকল্প বাস্তবায়নের জন্য ব্রেকিং দ্য সাইলেন্সকে ধন্যবাদ জানান একই সাথে প্রকল্পটি চলমান রাখার বিষয়ে অক্সফ্যাম এবং ইউরোপিয়ান ইউনিয়নকে অনুরোধ করেন। তিনি বলেন এখানে আজ সুপারিশ আকারে যে বিষয়গুলো উঠে এসেছে এগুলো বাস্তবায়নের জেলা প্রশাসনের পক্ষ থেকে চেষ্টা করা হবে।

অনুষ্ঠানে জেলা এবং উপজেলার সংশ্লিষ্ট সরকারি বেসরকারি দপ্তরের প্রতিনিধি, সাংবাদিক এবং বিটিএস কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এম.এস/এসময়

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
All rights reserved © 2019
Design By Raytahost