1. news@esomoy.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@esomoy.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন

অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে চিকিৎসা সেবা

শেখ মো: আবুল বাসার
ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

অভয়নগর (যশোর) প্রতিনিধি : যশোর জেলার গুরুত্বপূর্ণ উপজেলা চিকিৎসা সেবা কেন্দ্র হিসাবে পরিচিত অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

অভয়নগর উপজেলার রোগী সহ যশোর সদরের একাংশের, নড়াইল, মণিরামপুর ও খুলনার ফুলতলা উপজেলার রোগীরা ও চিকিৎসা সেবা নিয়ে থাকেন। সেই জন্যই সারা বছরই রোগীদের চাপ থাকে। হাসপাতাল সুত্রে জানা যায়, প্রতিদিন গড়ে বহির্বিভাগে ৪৫০ জন চিকিৎসা সেবা নেওয়ার পাশাপাশি গড়ে প্রতিদিন ৪০ জন রোগী ভর্তি হন যাদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য রয়েছেন মাত্র ২০ জন চিকিৎসক। চিকিৎসা সেবার মান বাড়াতে ২০০৮ সালে ৩৫ শয্যার হাসপাতালটিকে ৫০ শয্যায় উন্নিত করা হয়। যার অনেকটাই কাগজে কলমে সীমাবদ্ধ, হাসপাতালটিতে কিন্তু বাড়েনি নূন্যতম সুযোগ-সুবিধা। ১৯৭৮ সালে চিকিৎসা সেবা শুরু করা হাসপাতালটির চিকিৎসা চলছে জরাজীর্ণ ভবনে । সরেজমিনে দেখা যায়, হাসপাতালের বিভিন্ন স্থানের ছাদ থেকে পলেস্তারা খসে পড়ছে রোগীদের বিছানায়, পলেস্তারা খসে পড়ে রোগী ও তাদের স্বজনরা আহত হওয়ার ঘটনাও ঘটেছে। এছাড়াও কিছু কিছু স্থানে বৃষ্টি হলে ছাদ দিয়ে পানি পড়ে ভর্তি রোগীদের বিড়ম্বনা সৃষ্টি করে। কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা করছেন চিকিৎসক ও রোগীরা। জীবনের ঝুঁকি নিয়ে তারা যেমন চিকিৎসা সেবা নিচ্ছেন তেমনি ডাক্তার ও সেবিকারা জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা চলমান রেখেছেন। চরম অবহেলিত এ হাসপাতালটির অবকাঠামোগত উন্নয়ন এবং ১০০ শয্যায় উন্নীত করে সুযোগ-সুবিধা বাড়ানো এখন সময়ের দাবী ।

এ ব্যাপারে অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান জানা ২০২২ সালের ২০ ফেব্রুয়ারী যশোর জেলা নির্বাহী প্রকৌশলী হাসপাতাল ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে কার্যক্রম অন্যত্র সরিয়ে নিতে বলেন কিন্তু এত বড় কার্যক্রম অনত্র সরিয়ে চিকিৎসাসেবা দেওয়া সম্ভব না। তাই ঝুঁকিপূর্ণ ভবনেই চিকিৎসা দিতে বাধ্য হচ্ছি।

যশোর সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, মাননীয় সংসদ সদস্য (যশোর ৮৮/৪) এনামুল হক বাবুলের সাথে মিটিং এ সিদ্ধান্ত হয়েছে আগামী জুলাই’২৪ ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙ্গে ফেলা হবে।

এম.এস/এসময়

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
All rights reserved © 2019
Design By Raytahost