1. news@esomoy.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@esomoy.com : admin :
শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন

সরিষাবাড়ীতে নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগে দুই আওয়ামী লীগ নেতা গ্রেফতার

মাসুদ রানা
ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

জামালপুর জেলা প্রতিনিধি: ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে জামালপুরের সরিষাবাড়ীতে হুমকী ও উস্কানীমূলক বক্তব্য দেয়ায় নির্বাচনের আচরণ বিধি লংঘনের অপরাধে উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রির্টানিং অফিসার সাখাওয়াত হোসেন বাদী হয়ে দুই আওয়ামী লীগ নেতার নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে সরিষাবাড়ী থানায় গতকাল মামলা দায়ের করেন। গতকাল শনিবার দুপুরে জেলা নির্বাচন অফিসার ও জেলা রির্টানিং অফিসার (৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারন নির্বাচন) এর কার্যালয়ে কারণ দর্শানো নোটিশের জবাব প্রদান শেষে সরিষাবাড়ীর উদ্দেশ্য রওনা দিলে গোপন সংবাদের ভিক্তিতে জামালপুর শহরের পথিমধ্যে থেকে তাদের দু জনকে গ্রেফতার করে জামালপুর ডিবি পুলিশ।

গ্রেফতার কৃতরা হলেন, সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও পিংনা সুজাত আলী কলেজের অধ্যক্ষ সাইদুল হাসান সাইদ, অপরজন সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক পিংনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার মোতাহার হোসেন জয়। খন্দকার মোতাহার হোসেন জয় বাঘআছড়া গ্রামের মরহুম খন্দকার মজনু মিয়ার ছেলে। অপরজন অধ্যক্ষ সাইদুল হাসান সাইদ পিংনা গ্রামের মরহুম জয়নাল আবেদীন ওরফে খোকা ম্যানেজার এর ছেলে। তারা ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান (আনারস) প্রতিকের প্রার্থী রফিকুল ইসলাম এর সর্মথক।

জানা গেছে, গত মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে উপজেলার পিংনা ইউনিয়ন পরিষদের সামনে মিছিল পরবর্তী এক পথসভা অনুষ্ঠিত হয়। এ পথসভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী আনারস প্রতীকের প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম এর উপস্থিতিতে এবং উপস্থিত হাজারো জনতার সম্মুখে নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করে উপজেলা পরিষদ নির্বাচনে অন্য কোন প্রার্থীদের এজেন্ট দিতে বাধা প্রদান করবেন ও হাত ভেঙ্গে যমুনা নদীতে নিক্ষেপ করাসহ নানা ধরনের উষ্কানীমূলক ও হুমকিস্বরূপ বক্তব্য দেন দুই নেতা। তাদের দেওয়া ওই বক্তব্যের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে বক্তব্য ভাইরাল হয়। যাহা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এবং উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিভিন্ন বিধান অনুযায়ী দন্ডনীয় অপরাধ। ওই ভিডিও ক্লিপটি সহকারী রির্টানিং অফিসার ও সরিষাবাড়ী উপজেলা নির্বাচন অফিসার সাখাওয়াৎ হোসেন এর নজরে এলে পরবর্তীতে এ বিষয়ে উপজেলা পরিষদ নির্বাচনের (আনারস) প্রতিকের চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম কে কারণ দর্শানোর নোটিশ করা হয় ও হুমকি দাতা দুই আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে গতকাল শনিবার সকালে সরিষাবাড়ী থানায় মামলা দায়ের করা হয়। যার মামলা নং-১৬/৬০.তারিখ-২৭/০৪/২০২৪ইং। ধারা-উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর ৭৩/৮০(ক)  ধারায় মামলা দায়ের করা হলে ওই মামলায় দুই জন গ্রেফতার হয়েছেন বলে সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মুশফিকুর রহমান নিশ্চিত করেন।

এ ব্যাপারে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনের জেলা নির্বাচন অফিসার, জামালপুর রিটার্নিং অফিসার মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার জানান, উপজেলা পরিষদের চেয়ারম্যান (আনারস) প্রতিকের প্রার্থী রফিকুল ইসলাম কে কারণ দর্শানোর নোটিশের প্রেক্ষিতে ব্যাখ্যা প্রদান করেছেন যা নির্বাচন কমিশন সচিবালয়ে প্রতিবেদন আকারে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণের প্রক্রিয়া চলমান রয়েছে।

তিনি আরও জানান, প্রার্থীর দুই জন কর্মী পিংনা ইউনিয়নে নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করে এবং এই নির্বাচনের অন্য প্রার্থীদের এজেন্ট দিতে বাধা প্রদান করবেন ও হাত ভেঙ্গে যমুনা নদীতে নিক্ষেপ করাসহ নানা ধরনের উষ্কানীমূলক ও হুমকিস্বরূপ বিভিন্ন বক্তব্য প্রদানকারীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তারা দুজন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ইতিমধ্যে গ্রেফতার হয়েছেন বলে জানান তিনি।

হু/ক

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
All rights reserved © 2019
Design By Raytahost