1. news@esomoy.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@esomoy.com : admin :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

যশোর টাউন হল ময়দানে বিভাগীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন

মালেকুজ্জামান
ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

যশোর জেলা প্রতিনিধি: যশোর টাউনহল ময়দানে বিভাগীয় এসএমই পণ্য মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার (১ মে) যশোর জেলা প্রশাসন আয়োজিত এ মেলার উদ্বোধন ঘোষণা ও প্রধান অতিথির বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ।

এরআগে কালেক্টরেট চত্বর থেকে একটি বর্ণাদ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হল মাঠে এসে শেষ হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার সভাপতিত্ব করেন।

প্রধান অতিথির বক্তব্যে খুলনা বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ বলেন-যশোরের মানুষ ভাগ্যবান। ভাগ্যবান এ কারণে-বিভাগীয় মেলা যশোরে হচ্ছে। তিনি বলেন-আমাদের মা বোনেরা সংসার সামলিয়ে কাজের ফাঁকে বাড়তি শ্রম দিয়ে ঘরে হস্তশিল্প পণ্য তৈরি করেন। এসব হস্তশিল্প যেমন দৃষ্টিকাড়ে, তেমনি বাজার মূল্যও অনেক কিন্তু তেমন প্রচার না থাকায় ন্যায্য দাম পান না। এসএমই মেলাসহ বিভিন্ন শিল্পমেলা এই প্রতিবন্ধকতা দূর করতে সহায়তা করে বলেও উল্লেখ করেন বিভাগীয় এই কর্মকর্তা।

তিনি আরও বলেন, এসএমই’র মাধ্যমে দেশে যেমন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, তেমনি সংসারে স্বচ্ছলতা ফেরাতে এই শিল্প ভূমিকা রাখছে। নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে এধরণের উদ্যোগ সরকার প্রশাসন গ্রহণ করছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন মাহমুদ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার।

স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শাহীন। এছাড়া শুভেচ্ছা বক্তৃতা দেন যশোর পৌরসভার মেয়র হায়দার গণি খান পলাশ, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, নাসিব সভাপতি শাকির আলী।

মেলায় ৬০টি স্টল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। দেশিয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা এসব স্টলে নিজেদের তৈরি হাতের কাজের থ্রি পিস, টু পিস, ওয়ান পিস, বিছানার চাদর, কুশন কাভার, মশারি কাভার, ব্যাগ, বাঁশ, বেত ও পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, বিভিন্ন মশলা, মধু, ছাতু, ঘি, আচার, হারবাল কসমেটিকস্ পণ্য প্রদর্শন করেন। এসকল স্টলের পাশাপাশি রয়েছে খাবারের স্টল। সপ্তাহব্যাপী এ মেলা চলবে ৭ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এছাড়া, মেলায় প্রতিদিন সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

প্রধান অথিতি আরো বলেন, আমাদের মা বোনেরা নানান কাজের মাঝে বাড়তি শ্রম দিয়ে ঘরে হস্তশিল্পের নানান পণ্য তৈরি করে আসছেন। কিন্তু প্রচারে পিছিয়ে রয়েছে। এসএমই মেলাসহ বিভিন্ন শিল্পমেলা এই প্রতিবন্ধকতা দূর করতে সহায়তা করে।

তিনি আরও বলেন, এসএমই’র মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে। নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে এসকল মেলার উদ্যোগ আরও বেশি নিতে হবে। যশোরবাসী ভাগ্যবান যে বিভাগীয় একটি এসএমই মেলা এখানে অনুষ্ঠিত হচ্ছে।

বিভাগীয় কমিশনার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশের যে লক্ষ্যে স্থির করেছেন তা বাস্তবায়নে সবার সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে। এমন উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক আহসান হাবিব পারভেজ ও আফরোজা নাসরিন নীলিমা।

হু.ক/এসময়

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
All rights reserved © 2019
Design By Raytahost